ট্রাইব্যুনাল না বাড়ালে রাজাকারদের বিচারে ৭০০ বছর লাগবে

Published On : 10-Aug-2017 191 প্রকাশক : Nabid Kauser Moon

বাংলাদেশের আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থার প্রধান সমন্বয়কারি আব্দুল হান্নান খান বলেছেন, ‘প্রত্যেক বিভাগে একটি করে অর্থাৎ মোট ৮টি ট্রাইব্যুনাল গঠন করলেই যুদ্ধাপরাধীদের বিচার করা সম্ভব। বর্তমানের একটি মাত্র ট্রাইব্যুনাল দিয়ে বিচার চালালে ৭০০ জনের বিচার সম্পন্ন করতে কমপক্ষে ৭০০ বছর সময় লাগবে।

অর্থাৎ বিচারিক প্রক্রিয়া শুরুর অনেক আগেই সকল অভিযুক্ত রাজাকারের মৃত্যু হবে’।
পারিবারিক সফরে নিউইয়র্কে অবস্থানরত হান্নান খান ৯ আগস্ট বুধবার সন্ধ্যায় প্রবাসের মুক্তিযোদ্ধা, কণ্ঠযোদ্ধা এবং মিডিয়া ও সাংস্কৃতিক কর্মীদের সাথে এক অনানুষ্ঠানিক আলোচনায় এসব কথা বলেন।

হান্নান খান বলেন, ‘বিচারক সংকটের অজুহাতে গত বছর একটি ট্রাইব্যুনালের কার্যক্রম স্থগিত ঘোষণা করায় এখন মাত্র একটি ট্রাইব্যুনাল কাজ করছে। এর ফলে পেন্ডিং মামলার সংখ্যা বাড়ছে, যা এখন পৌনে ৭ শ’তে উপনীত হয়েছে। ’
তদন্ত সংস্থার প্রধান উল্লেখ করেন, ‘একটি বিষয় সকলেরই জানা থাকা উচিত যে, গুরুতর অপরাধের অভিযোগ কখনোই তামাদি হয় না। তাই একাত্তরের অপরাধীরাও রেহাই পাবে না। এজন্য প্রয়োজন ট্রাইব্যুনালের সংখ্যা বাড়ানো। ’

স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায়, এ প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী শাহ মাহবুব, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি রাশেদ আহমেদ, নিউইয়র্কস্থ ‘আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাব’র সভাপতি লাবলু আনসার এবং সেক্রেটারি শহীদুল ইসলামও ছিলেন অনানুষ্ঠানিক এ মতবিনিময়কালে।

Leave your comment